লেনোভো ইয়োগা ট্যাবলেট রিভিউ

রেটিংকিনবেন কোত্থেকে
GoodN/A

লেনোভো প্রযুক্তি বাজারে একটি পরিচিত নাম। উন্নত মানের ল্যাপটপ তৈরি করে তারা ক্রেতাদের আস্থা অর্জন করেছে। লেনোভো ইয়োগা ট্যাবলেট-টি বাজারে আসে ২০১৩-এর অক্টোবর মাসে। দেশের বাজারে এই ট্যাবটি নিয়ে আসে গ্লোবাল ব্র্যান্ড। লেনোভোর ইয়োগা ট্যাবলেটটিতে রয়েছে কিছু অন্যরকম বৈশিষ্ট্য যা ব্যবহারকারিদের ভালো লাগবে।

নকশার নান্দনিকতা ও বৈশিষ্টসমূহ

লেনোভো ইয়োগা ট্যাবলেটলেনোভো ইয়োগা ট্যাবলেটটির যে বিষয়টি প্রথমেই আমার দৃষ্টি কাড়ে তা হলো এর কালারফুল সেফ প্যাকেজিং। প্রটেক্টিভ ফোম এর বাক্সের ভিতর থাকায় নিশ্চিত হয়েছে যে শিপিং-এর সময় ট্যাবটি নিরাপদ থাকবে। প্যাকিং দেখেই বুঝতে পারি এর ভিতরে আকর্ষণীয় এবং সুন্দর একটি ডিভাইস দেখতে পাব। বাক্সটি খোলার পর দেখতে পাই মেটাল বিল্ডের ট্যাবটি, একটি মজবুত চার্জার, মাইক্রো ইউএসবি ডাটা কেবল, ইয়ারফোন, ইউজার ম্যানুয়াল, এবং ওয়ারেন্টি কার্ড।

ট্যাবলেটটির ডিজাইন এবং বিল্ড কোয়ালিটি আমার কাছে চিত্তাকর্ষক মনে হয়েছে। সামনের ডিসপ্লেটি ছাড়া এর পুরো বডিটাই মেটাল দিয়ে তৈরি। ট্যাবলেটটির নিচে রয়েছে কিক স্ট্যান্ড (৩-স্টেজ কিক স্ট্যান্ড অর্থাৎ তিনটি ভিন্ন এ্যাঙ্গেলে এটাকে দাঁড় করিয়ে রাখা যাবে), যার ফলে ট্যাবটিকে দাঁড় করিয়ে বা পিছন দিকে কাত করে কাজ করতে সুবিধা হবে। মেটাল বিল্ডের কারণে ওজন কিছুটা বেশি হলেও কিক স্ট্যান্ডের কারণে দশ বা পনেরো মিনিট কোন অস্বস্তি ছাড়াই এটাকে শূণ্যে ধরে কাজ করা যায়।

লেনোভো ইয়োগা ট্যাবলেটএর ব্যাটারি সিলিন্ডার আকৃতির এবং ট্যাবের নিচের দিকে অবস্থিত। এই সিলিন্ডার আকৃতির ব্যাটারিটিকেই ট্যাবটির কিক স্ট্যান্ড হিসেবে ব্যবহার করে লেনোভো নতুনত্বের পরিচয় দিয়েছে। এর বাম পাশে নিচের দিকে আছে একটি ইউএসবি পোর্ট। এর স্পিকার দুটি ট্যাবের সামনে নিচের দিকে অবস্থিত। পাওয়ার বাটনটি রয়েছে সিলিন্ডার আকৃতির ব্যাটারির বাম পাশে। এর ডান পাশে ৩.৫mm হেড ফোনের পোর্ট। ট্যাবের ডান পাশে রয়েছে ভলিউম বাড়ানো এবং কমানোর বাটনটি। ট্যাবলেটটি সিলভার রঙের। এর সামনের ক্যামেরাটি ডিসপ্লের উপরে মাঝামঝি জায়গায় অবস্থিত।

১০.১ ইঞ্চি এই ট্যাবলেটটির স্ক্রীন বেশ ঝকঝকে এবং ডিসপ্লের রেজুলেশন ১২০০*৮০০ মেগা পিকজেল। এর ওয়াইড অ্যাঙ্গেল ভিউ বেশ ভালো। ট্যাবটির ওজন ১.৩ পাউন্ড। এর আয়তন দৈর্ঘে ১০.২০ ইঞ্চি, প্রস্থে ৭.০১ ইঞ্চি এবং এর বেধ (থিকনেস) ০.৩১ ইঞ্চি।

লেনোভো ইয়োগা ট্যাবলেট
লেনোভো ইয়োগা ট্যাবলেট

ইয়োগা ট্যাবটিতে ব্যবহার করা হয়েছে ১.২ গিগাহার্জের কোয়াড কোর প্রসেসর এবং ১ গিগাবাইট র‌্যাম। ট্যাবটির বিল্ট-ইন ম্যামোরি ১৬ গিগাবাইট। ট্যাবটিতে ব্যবহার করা হয়েছে অ্যানড্রয়েডের জেলিবিন (৪.২ ভার্সন)।

গুণগত মান এবং কার্যদক্ষতা

উন্নত কনফিগারেশন লেনোভো ইয়োগা ট্যাবলেটকে দিয়েছে দ্রুততার সাথে এবং ল্যাগিং ছাড়া কাজ করার ক্ষমতা। ই-বুক পড়া বা আরও যেসব হালকা দৈনন্দিন কাজ রয়েছে যেমন ইন্টারনেট ব্রাউজিং, মুভি দেখা, গেম খেলা ইত্যাদি কাজ বেশ সহজে এবং দ্রুততার সাথে করতে পেরেছি আমরা।

এর ডিসপ্লের কোয়ালিটি সন্তোষজনক। ১০.১ ইঞ্চি ডিসপ্লেটির রেজুলেশন ১২৮০*৮০০ মেগা পিকজেল। এর গ্রাফিক্স কোয়ালিটিও যথেষ্ট ভালো বলে মনে হয়েছে। ট্যাবটি দিয়ে মুভি দেখায় আমি বেশ স্বাচ্ছন্দ বোধ করেছি। বলতেই হয় যে লেনোভো এই ট্যাবটিতে ভিউইং অ্যাঙ্গেল এবং পিকজেল ডেনসিটি আগের তুলনায় যথেষ্ট উন্নত করেছে ।

ট্যাবটির কিক স্ট্যান্ড যদিও ব্যবহারের সুবিধার ক্ষেত্রে একটি নতুন মাত্রা যোগ করেছে, কিন্তু ট্যাবটির ওজন বেশি হওয়ায় বেশিক্ষণ শূণ্যে ধরে ই-বুক পড়তে অনেকেরই অস্বস্তি হতে পারে। উপরন্তু দাঁড় করানো অবস্থায় জোড়ে সোয়াইপ করলে ট্যাবটি কেঁপে ওঠে যেটা গেম খেলার জন্য যথেষ্ট উপযোগী বলে আমার কাছে মনে হয়নি। কিক স্ট্যান্ডটি থাকায় আরও একটি অসুবিধা হলো ট্যাবটির জন্য ভালো মানের ট্যাবলেট ফোলিও কিংবা কেইস খুজে পাওয়া কষ্টসাধ্য।

লেনোভো ইয়োগা ট্যাবলেটলেনোভো ইয়োগা ট্যাবলেটর বিল্ট-ইন মেমোরি ১৬ গিগাবাইট। তবে মাইক্রো এসডি কার্ড ব্যবহার করে এর মেমোরি ধারন ক্ষমতা ৩২ গিগাবাইট পর্যন্ত বাড়িয়ে নেয়া যায়। ট্যাবটিতে আমরা ৩২ গিগাবাইট মাইক্রো এসডি কার্ড লাগিয়ে পরীক্ষা করেছি সাপোর্ট করে কিনা। ট্যাবটি কোন সমস্যা ছাড়াই মেমোরি কার্ডটি সাপোর্ট করে। ট্যাবটিতে ওয়্যারলেস কি-বোর্ড দিয়েও কাজ করা যায়। এর ব্যাটারি একবার ফুল চার্জ করলে প্রায় ১৮ ঘণ্টা পর্যন্ত ব্যাকআপ দিতে পারে – অফিসিয়াল ওয়েবসাইটে এমনটাই বলা আছে। তবে ট্যাবটি ফুল চার্জ করে আমরা যখন গেম খেলি (হেয় ডে), ইন্টারনেট ব্রাউজিং করি, ছবি তুলি, এবং স্কাইপের মাধ্যমে ভিডিও চ্যাটিং কাজগুলো করি তখন দেখা যায় ট্যাবটি প্রায় ১১ ঘণ্টার মতো ব্যাকআপ দেয়, যেটা আমাদের কাছে যথেষ্ট ভালো ব্যাটারি ব্যাকআপ বলেই মনে হয়েছে। এই ১১ ঘণ্টা সময়ের মধ্যে ট্যাবটি একবারও হ্যাং হওয়া বা ল্যাগিং জাতীয় কোন সমস্যা দেখায়নি। ট্যাবটির সাউ- আউটপুটও ছিল বেশ জোড়ালো এবং শ্রুতিমধুর।

ট্যাবটির ডিসপ্লে যথেষ্ট টাচ রেসপনসিভ। অ্যাপলিকেশনগুলোও বেশ দুত চালু হয়। ইন্টারনেট ব্রাউজিং এর সময় ওয়েবপেজগুলোও বেশ তাড়াতাড়ি লোড হয়।

সুবিধাঅসুবিধা
দাম সাধ্যের নাগালে। মেটাল ফ্রেমের বডি। ব্যাবহারের সুবিধার জন্যে কিক-স্ট্যান্ড। ৯০০০ mAh (miliampere hour) ব্যাটারি যা ফুলচার্জের পর প্রায় ১৫ ঘন্টা ব্যাকআপ দেয় । কোয়াড কোর (Quad Core) প্রসেসর। ফ্রন্ট ফেসিং ক্যামেরাটি মাত্র ১.৬ মেগা পিকজেল। সেলফি-প্রেমীদের জন্য এটা একটা দুঃসংবাদ। ডিসপ্লের পিক্সেল ডেনসিটি কম হলেও আমাদের চোখে তা খুব বেশী দৃষ্টিগ্রাহ্য বলে মনে হয়নি।

সিদ্ধান্ত

লেনোভো ইয়োগা ট্যাবলেটটির ওভার-অল পারফরমেন্স আমাদের কাছে ভালো লেগেছে। ট্যাবটির দামও সাধ্যের নাগালে। ট্যাবটির গঠণ, টাচ রেসপনসিভনেস, এবং ব্যাটারি ব্যাকআপ ব্যবহারকারীদের মন জয় করবে বলেই আমাদের বিশ্বাস। ট্যাবটি কেনার পর এর ব্যবহারকারীকে হতাশ হতে হবে না অন্তত এটুকু নির্দ্বিধায় বলা যায়।

বিবরণ

ব্র্যান্ডঃ লেনোভো
সিরিজঃ ইয়োগা ১০
মডেল নাম্বারঃ ৫৯৩৮৭৯৯৯
অপারেটিং সিস্টেমঃ অ্যানড্রয়েড ৪.২ জেলি বিন
ওজনঃ ১.৩ পাউন্ড
কালারঃ সিলভার
ক্যামেরাঃ পিছনের ক্যামেরা ৫ মেগা পিকজেল, সামনের ক্যামেরা ১.৬ মেগা পিকজেল
প্রসেসরঃ ১.২ গিগাহার্জ মিডিয়াটেক ৮৩৮৯ কোয়াড কোর
র‌্যামঃ ১ গিগাবাইট ডিডি আর২-এসডি র‌্যাম
মেমোরি ক্যাপাসিটিঃ ১৬ গিগাবাইট
ব্যাটারিঃ ১ টি লিথিয়াম আয়ন ব্যাটারি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।