ওকুলাস রিফ্ট গিয়ার ভিআর ও ভার্চুয়াল রিয়েলিটি

যারা সাই-ফাই মুভি পছন্দ করেন তাদেরকে নতুন করে ভারচুয়াল রিয়েলিটি সম্পর্কে জানানোর কিছু নেই। যদিও ভার্চুয়াল রিয়েলিটি প্রযুক্তি এখনও পরিপূর্ণতা পায়নি, তবুও এটা বহুদূর এগিয়ে গেছে। কিরকম? যেমন ধরুন আপনি যখন কম্পিউটারে গেম খেলেন তখন মনিটরের মধ্যেই গেম-এর পৃথিবীটা সীমাবদ্ধ থাকে আর আপনি বুঝতে পারেন যে আপনি চেয়ারে বসে খেলছেন। কিন্তু ভার্চুয়াল রিয়েলিটি যন্ত্র ব্যবহার করে যখন গেম খেলবেন তখন কম্পিউটার বা মোবাইল বা এক্স-বক্স যার সাথেই আপনার ভিআর যন্ত্রটি যুক্ত থাকুক না কেন গেমটির প্রতিটি দৃশ্যে, প্রতিটি সেকেন্ডে আপনার মনে হবে আপনি গেমটির ভেতরে রয়েছেন, বাস্তব পৃথিবী অর্থাৎ আপনার কম্পিউটার ডেস্ক আর চেয়ারের অস্তিত্ব বলতে সেখানে কিছুই নেই। ধরা যাক ‘আই এ্যাম এ্যালাইভ’ গেমটির ভিআর সংস্করণ আপনি হাতে পেলেন। ভিআর যন্ত্র পরে খেলা শুরু করতেই আপনি দেখবেন যে আপনি এখন নিউক্লিয়ার ওয়ারে ধ্বংসপ্রাপ্ত একটি পৃথিবীতে হাঁটছেন! আপনার সামনে দূর দূরান্ত জুড়ে ভাঙ্গা চোড়া ঘর বাড়ি, গাড়ি, আর ব্রীজ। অর্থাৎ ভার্চুয়াল রিয়েলিটি আপনাকে গেমের বাইরে থেকে গেমের মধ্যে ঢুকিয়ে নেবে। আপনি নিজেই হাটছেন, আপনি নিজেই মাথা ঘুরিয়ে এদিক ওদিক দেখছেন, আপনি নিজেই শত্রু ধ্বংস করছেন, বা চারজন ডিফেন্ডারকে কাটিয়ে নিয়ে গোল দিচ্ছেন, আর স্টেডিয়ামের অগণিত দর্শক দাড়িয়ে আপনার জয়গান গাচ্ছে। এককথায় অভাবনীয় তাই না?

গিয়ার ভিআর  এবং ভার্চুয়াল রিয়েলিটিএমনি প্রযুক্তি নিয়ে ২০১৬-এ জনসাধারণ্যে উন্মুক্ত হতে যাচ্ছে ভার্চুয়াল রিয়েলিটি যন্ত্র ওকুলাস রিফ্ট (Oculus Rift) ও ওকুলাস গিয়ার ভিআর (Oculus Gear VR)। ফেসবুক ব্যবহারকারীরা হয়তো ইতোমধ্যেই জেনে গেছেন ফেইসবুক ওকুলাস-কে কিনে নিয়েছে। সে যাইহোক, যারা ওকুলাস রিফট বা গিয়ার ভিআর কেনার মতো সামর্থ্য রাখেন, তারা নিশ্চয় আর দেরী করবেন না। আর যদি কম্পিউটার নাও থাকে তাহলে স্যামসাং গ্যালাক্সি নোট ৪, এস ৬, বা এস ৬ এজ থাকলে, কিনে নিতে পারেন ওকুলাসের গিয়ার ভিআর। এই গিয়ার ভিআর-এ আপনার মোবাইলটি ঢুকিয়ে দিলেই গেমের মঙ্গল গ্রহে এক মুহূর্তে চলে যেতে পারবেন। আপনার মনেই হবে না যে আপনি তখন বিছানায় শুয়ে আছেন বা অফিসের বাথরুমে বসে আছেন, বা বাড়ির বসের হাত থেকে বাঁচতে ছাদে লুকিয়ে আছেন! তবে বাড়ির বসের কথাই যখন উঠলো, তখন বলতেই হয় যে, বউ যদি খুব বাড়াবাড়ি করে আর সেক্স দিয়ে আপনাকে ম্যানিপুলেট করতে চায়, তাহলে চিন্তার কিছু নেই, ভার্চুয়াল রিয়েলিটি যন্ত্রের বদৌলতে এখন যখন খুশি সেক্সের ব্যবস্থাও হয়ে যাচ্ছে আপনার। তবে ফেসবুক বলে দিয়েছে তারা কোনো পর্ণগ্রাফিক গেমস সরবরাহ করবে না। তবে লম্পটদের চিন্তার কিছু নেই, বিভিন্ন প্রতিষ্ঠাণ ইতোমধ্যে ওকুলাস রিফটে বা গিয়ার ভিআর-এ খেলা যাবে এমন সব সেক্সুয়াল গেমস তৈরিতে উঠে পড়ে লেগেছে।

ওকুলাস রিফ্ট, গিয়ার ভিআর  এবং ভার্চুয়াল রিয়েলিটিতবে ভিআর গেমিং-এর জগতে মূল সমস্যা পর্ণোগ্রাফি নয়, বরং এর এ্যাডিক্টিভনেস। সাধারণ গেমিং-ই যখন এতোটা এ্যাডিক্টিভ তখন ভিআর গেমিং-এর কি ধরনের প্রভাব পড়তে পারে সেটা ভাবতেও হয়তো ভয় হবে অনেকের! যদিও এই মুহূর্তেই যথেষ্ট দুঃশ্চিন্তার কোন কারণ নেই, কেননা, যন্ত্রটি যদিও জনসাধারণের জন্য উন্মুক্ত হচ্ছে তবুও এর আকার ও ওজন খুব একটা আরামদায়ক এবং যথেষ্ট সময় ধরে ব্যবহার উপযোগী বলে মনে হচ্ছে না। তবে দু-তিন বছরের মধ্যে যে এই যন্ত্রের অনেক উন্নতি হবে এবং সারাদিন রাত চোখে লাগিয়ে অনায়েসে বসে থাকা যাবে সেটা বলে দেয়া যায় কিছু না ভেবেই। তাছাড়া তেমন কোন এ্যাডিক্টিভ ভিআর গেমও এখনও তৈরি হয়েছে বলে জানা যায়নি। গুটিকতক এ্যাপস ও কিছু স্যংখক মধ্যম মানের গেমস দিয়েই যাত্রা শুরু করছে ওকুলাস। তবে এর এ্যাপস ডেভেলপমেন্ট কিট ২ টিও বাজারজাত হচ্ছে। অতএব অল্প সময়ের মধ্যেই আপনাদের প্রিয় গেমসগুলোর ভিআর সংস্করণও চলে আসতে পারে। দামটাও যে খুব একটা সস্তা সেটা বলা যায় না; যদিও রিফট বা গিয়ার ভিআর কোনটিরই নির্দিষ্টভাবে দামের উল্লেখ নেই, তবে শোনা যাচ্ছে রিফটের দাম পড়বে প্রায় ৩২,০০০ টাকা (ইউএসডি ৩৯৯) এবং গিয়ার ভিআরের দাম পড়বে প্রায় ১৬০০০ টাকা (ইউএসডি ১৯৯)।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।