এইচপি প্যাভিলিয়ান 15-N028US ল্যাপটপ রিভিউ

রেটিংকিনবেন কোত্থেকে
GoodN/A

এইচপি প্যাভিলিয়ান 15-n028us ল্যাপটপটিতে ব্যবহার করা হয়েছে ২ গিগাহার্টজ গতির AMD Quad Core A6-5200 প্রসেসর, ৬ গিগাবাইট র‌্যাম এবং AMD Raedon HD 8400 ইন্টিগ্রেটেড গ্রাফিক্স কার্ড। এর ডিসপ্লেটি ১৫.৬ ইঞ্চি।

নকশার নান্দনিকতা ও বৈশিষ্টসমূহ

কালো রঙের এইচপি প্যাভিলিয়ান 15-N028US ল্যাপটপটির মসৃণ বডি এবং স্মুথ ফিনিশিং প্রথমেই নজড় কাড়বে। ল্যাপটপটি যথেষ্ট স্লিম। এর পুরুত্ব মাত্র ০.৮৯ ইঞ্চি। ল্যাপটপটির ডান প্যানেলে রয়েছে ডিভিডি রাইটার; যার পাশেই রয়েছে একটি USB ২.০ পোর্ট এবং এর চার্জিং পোর্ট। এর বাম প্যানেলে রয়েছে একটি ৩.৫ মি.মি হেডফোন পোর্ট, ইথারনেট ল্যান কানেক্টর, একটি HDMI পোর্ট, ২টি সুপার স্পীড USB ৩.০ এবং একটি কার্ড রিডার স্লট। এছাড়াও ল্যাপটপ এর কুলিং সিষ্টেম হিসেবে রয়েছে একটি ভেন্টিলেশন ডাক্ট।

ল্যাপটপটির কীবোর্ডটি ফুল সাইজ, অর্থাৎ এতে নিউমেরিক কীপ্যাড রয়েছে। কীবোর্ডের উপরে বামপাশে রয়েছে এর পাওয়ার বাটন এবং তার পাশেই এর DTS+ স্পীকার। কীবোর্ডের নিচে মাঝ বরাবর রয়েছে এর টাচপ্যাড। টাচপ্যাডটি টেক্সচার সমৃদ্ধ হওয়ায় এর উপর আঙ্গুল সঠিকভাবে ড্র্যাগ করা সহজ। স্ক্রীনের উপরে আছে এইচডি ওয়েবক্যাম। ওয়েবক্যামটি দিয়ে ভিডিও রেকর্ডিং, সেলফি ছবি তোলা এবং ভিডিও চ্যাটিং করা যায় এইচডি রেজুলুশানে। তবে ইন্টারনেট স্পীড ভাল না থাকলে ভিডিও চ্যাটের সময় এইচডি ভিডিওর বাফারিং হতে সময় লাগতে পারে। তবে HP তাদের সফটয়্যার আপডেট এর মাধ্যমে এই সমস্যার সমাধান কখন দেয় তাই দেখার বিষয়।

গুণগত মান এবং কার্যদক্ষতা

এই ল্যাপটপটিতে ব্যবহার করা হয়েছে ২ গিগাহার্টজের AMD Quad Core A6-5200 প্রসেসর এবং ৬ গিগাবাইট DDR3 র‌্যাম। অফিসের কাজ, পড়ালেখা, ই-মেইল, ইন্টারনেট ব্রাউজিং ইত্যাদি কাজের জন্য এই ল্যাপটপটির পারফরমেন্সের উপর নির্বিঘ্নে আস্থা রাখা সম্ভব। । তবে সমসাময়িক অন্যান্য প্রসেসরের তুলনায় এর প্রসেসর অপেক্ষাকৃত কম দ্রুত গতিসম্পন্ন। স্পিডের দিক থেকে এই প্রসেসরটি থার্ড জেনারেশন ইন্টেল কোর i3 প্রসেসরগুলোর কোনটির থেকে এগিয়ে এবং কোনটির সমকক্ষ, কিন্তু ইন্টেল কোর i5 থেকে পিছিয়ে। ল্যাপটপটির ব্যাটারী ব্যাকআপ আশানুরূপ (প্রায় ৪ ঘণ্টা)।

ল্যাপটপটিতে ব্যবহার করা হয়েছে ইন্টিগ্রেটেড ভিডিও গ্রাফিক্স AMD Raedon HD 8400 যার মেমরী ৩০৫৩ মেগাবাইট পর্যন্ত। যেসব গেমস খুব বেশি গ্রাফিক্স ইন্টেনসিভ নয় সেগুলো এই ল্যাপটপটি দিয়ে খেলতে পারলেও এইচপি প্যাভিলিয়ান 15-N028US-কে গেমিং ল্যাপটপ ভাবার কোন সুযোগ নেই। যেমন Call of Duty: Modern Warfare খেলার সময় সম্পূর্ণ রেজুলেশনে (1366×768) গেমসটি কোন প্রকার ল্যাগ ছাড়া চললেও Battlefield 3, 4, Farcry 3 ইত্যাদি গেমসগুলো খেলার সময় কম ডিটেইলেও প্রচুর ল্যাগিং হয়েছে। আর Call of Duty: Ghost-তো খেলাই যাচ্ছে না।

ল্যাপটপটির ডিফল্ট ব্রাইটনেস ও কন্ট্রাস্ট সেটিংস আমাদের কাছে প্রয়োজনের তুলানায় একটু বেশী তীক্ষ্ণ বলে মনে হয়েছে। তবে ব্রাইটনেস ও কন্ট্রাস্ট কমিয়ে নেয়ার পর ডিসপ্লেটি থেকে পরিস্কার এবং যথাযথ কালার আউটপুট পাই আমরা।
ল্যাপটপটির বিল্ট-ইন সাউন্ড সিস্টেমের কথা আলাদা করে না বললেই নয়। ল্যাপটপটির সাউন্ড কোয়ালিটি কেবল অন্যান্য ব্র্যান্ডের ল্যাপটপই নয় বরং HP এর অন্যান্য মডেলের ল্যাপটপগুলোর সাউন্ড আউটপুট থেকেও ভাল। ল্যাপটপটির সাউন্ড যথেষ্ট পরিষ্কার, জোরালো এবং ফুল ভলিউমেও এর সাউন্ড কোয়ালিটি অপরিবর্তিত থাকে।

ল্যাপটপটির কীবোর্ডের কীগুলো টাইপ করার জন্য রয়েছে যথাযথ জায়গায়, টাচ-টাইপিস্টরা এই কিবোর্ডে টাইপ করতে সমস্যা বোধ করবেন না বলেই আমাদের বিশ্বাস। তবে রিভিউ করার জন্য আমরা যে ল্যাপটপটি পেয়েছিলাম সেটার কিছু কিছু কী একটু বেশী সংবেদনশীল হওয়ায় সিঙ্গেল প্রেস করলেও একাধিক বর্ণ টাইপ হওয়ার একটা প্রবণতা দেখিয়েছি।

সুবিধাঅসুবিধা
সাশ্রয়ী দাম। কোয়াডকোর প্রসেসর, ইন্টিগ্রেটেড অগউ ঐউ ৮৪০০ গ্রাফিক্স। স্লিম (০.৮৯ ইঞ্চি) এবং দেখতে প্রায় আল্ট্রাবুকগুলোর মতো। তুলনামূলকভাবে ভারী (প্রায় ২.৫ কেজি)। 

সিদ্ধান্ত

এইচপি প্যাভিলিয়ান 15-N028US ল্যাপটপটির প্রসেসর এবং ইন্টিগ্রেটেড গ্রাফিক্স এর কারনে তা বিভিন্ন কাজের উপোযোগী। তবে যারা গ্রাফিক্স-ইন্টেনসিভ এবং হাই পারফরমেন্স সফটওয়্যার চালানোর জন্য ল্যাপটপ কিনতে চান তাদের জন্য এই ল্যাপটপটি যথেষ্ট শক্তিশালী নয়। দৈনন্দিন সাধারন কাজ ও কিছু কিছু মোডারেট-পারফরমেন্সের এপ্লিকেশন বা সফটওয়্যার চালানোর জন্য জন্য ল্যাপটপির পারফরমেন্স ব্যবহারকারীদের হতাশ করবে না।

বিবরণ

প্রোডাক্টের নাম: HP Pavilion 15-n028us
প্রোডাক্ট মডেল: F0Q58UA
প্রসেসর: AMD Quad Core A6-5200, ২ মেগাবাইট ক্যাশ
র‌্যাম: ৬ গিগাবাইট ডিডিআর৩
ভিডিও গ্রাফিক্স: AMD Raedon HD 8400, ৩০৫৩ মেগাবাইট পর্যন্ত
ডিসপ্লে: ১৫.৬ ইঞ্চি, ১৩৬৬X৭৬৮ রেজুলেশন
হার্ডড্রাইভঃ ৭৫০ গিগাবাইট, ৫৪০০ আরপিএম
ওয়্যারলেস কানেক্টিভিটি: Wi-fi, ব্লুটুথসাউন্ড: ডিটিএস সাউন্ড +
ডাইমেনশন: ১৫.১৮ x ১০.১৬ x ০.৮৯ ইঞ্চি
ওজন: ৫.০৫ পাউন্ড/২.০১ কিলোগ্রাম
পাওয়ার: ৪ সেল ৪১ WHr 2.8 Ah লিথিয়াম আয়ন ব্যাটারী
অপারেটিং সিষ্টেম: উইন্ডোজ ৮

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।